ভ্যান গগের ছবি গুলি: The Paintings of Van Gogh
সূর্যমুখী
ভিনসেন্ট ভ্যান গগ (১৮৫৩ - ১৮৯০), আরল, জানুয়ারি ১৮৮৯
তেল
রং, ক্যানভাস, ৯৫ সেমি × ৭৩ সেমি
ক্রেডিট (উল্লেখ করা বাধ্যতামূলক): ভ্যান গগ মিউজিয়াম, আমস্টারডাম (ভিনসেন্ট ভ্যান গগ ফাউন্ডেশন)
ভ্যান গগের “সূর্যমুখী” চিত্রকর্মগুলো তাঁর সবচেয়ে বিখ্যাত কাজগুলোর মধ্যে অন্যতম। তিনি এগুলো ১৮৮৮ এবং ১৮৮৯ সালে ফ্রান্সের দক্ষিণের আরল শহরে এঁকেছিলেন। ভিনসেন্ট একটি ফুলদানিতে সূর্যমুখীর মোট পাঁচটি বড় ক্যানভাস চিত্রায়িত করেন, যেখানে তিনি মাত্র তিনটি হলুদ রঙের শেড ব্যবহার করেন—‘এবং কিছুই নয়’। এর মাধ্যমে তিনি প্রমাণ করতে চেয়েছিলেন যে, শুধুমাত্র একটি রঙের বিভিন্ন বৈচিত্র্য ব্যবহার করেও গভীর অর্থবহ চিত্র সৃষ্টি করা সম্ভব।
সূর্যমুখী
চিত্রকর্মগুলোর ভ্যান গগের কাছে বিশেষ তাৎপর্য ছিল। তিনি লিখেছিলেন যে এগুলো ‘কৃতজ্ঞতা’
প্রকাশ করে। তিনি প্রথম দুটি চিত্রকর্ম তাঁর বন্ধু, চিত্রশিল্পী পল গগ্যাঁ-এর
থাকার ঘরে ঝুলিয়ে দিয়েছিলেন, যখন গগ্যাঁ কিছুদিনের জন্য তাঁর সঙ্গে ইয়েলো
হাউস-এ বাস করতে এসেছিলেন। গগ্যাঁ সূর্যমুখীগুলো দেখে মুগ্ধ হয়েছিলেন এবং
বলেছিলেন যে চিত্রকর্মগুলো ছিল ‘সম্পূর্ণরূপে
ভিনসেন্টের প্রতিচ্ছবি’।
Sunflowers
Vincent van Gogh (1853 - 1890), Arles, January 1889
oil on canvas, 95 cm x 73 cm
Credits (obliged to state): Van Gogh Museum, Amsterdam
(Vincent van Gogh Foundation)
Van Gogh’s paintings of Sunflowers are among his most
famous. He did them in Arles, in the south of France, in 1888 and 1889. Vincent
painted a total of five large canvases with sunflowers in a vase, with three
shades of yellow ‘and nothing else’. In this way, he demonstrated that it was
possible to create an image with numerous variations of a single colour,
without any loss of eloquence.
The sunflower paintings had a special significance for
Van Gogh: they communicated ‘gratitude’, he wrote. He hung the first two in the
room of his friend, the painter Paul Gauguin, who came to live with him for a
while in the Yellow House. Gauguin was impressed by the sunflowers, which he
thought were ‘completely Vincent’. Van Gogh had already painted a new version
during his friend’s stay and Gauguin later asked for one as a gift, which
Vincent was reluctant to give him. He later produced two loose copies, however,
one of which is now in the Van Gogh Museum.
ভাসে উইথ অনেস্টি
ভিনসেন্ট ভ্যান গগ (১৮৫৩ - ১৮৯০), নিউনেন, শরৎ-শীতকাল ১৮৮৪
তেল রং, ক্যানভাস, ৪২.৭ সেমি × ৩১.৭
সেমি × ২ সেমি
ক্রেডিট
(উল্লেখ করা বাধ্যতামূলক): ভ্যান গগ মিউজিয়াম,
আমস্টারডাম (ভিনসেন্ট ভ্যান গগ ফাউন্ডেশন)
১৮৮৪
সালের শরতে, ভ্যান গগ এই মৌসুমী ফুলের তোড়া আঁকতে শুরু করেন, যা ‘নীল
আকাশের বিপরীতে শুকানো পাতা’ ছিল।
‘অনেস্টি’ নামটি হয়তো গোলাকার বীজের শেলের স্বচ্ছতাকে নির্দেশ করে, যা শরতে রূপালি সাদা হয়ে যায়। তারপর এগুলো রূপালী মুদ্রার মতো দেখায়, এবং ডাচ ভাষায় এই গাছটিকে ‘যুদাসপেনিং’ বলা হয়, যা ‘যুদাসের মুদ্রা’। এটি যীশুর বিশ্বাসঘাতক শিষ্য যুদাসের দিকে ইঙ্গিত করে, যিনি ৩০ টুকরো রূপা রৌপ্যের জন্য যীশুকে ধোকা দেন। বলা হয়, তিনি আত্মহত্যা করার সময় সেই মুদ্রাগুলি মাটিতে ফেলে দেন। যেখানে সেগুলি পড়েছিল, পরে সেখানে ‘অনেস্টি’ গাছটি বেড়ে ওঠে। এটি ভ্যান গগের আঁকা প্রথমগুলোর মধ্যে একটি স্টিল লাইফ (মৃত প্রকৃতি) চিত্রকর্ম।
Vase with Honesty
Vincent van Gogh (1853 - 1890), Nuenen, Autumn-Winter 1884
oil on canvas, 42.7 cm x 31.7 cm x 2 cm
Credits (obliged to state): Van Gogh Museum, Amsterdam
(Vincent van Gogh Foundation)
In the autumn of 1884, Van Gogh began work on this
seasonal bouquet of honesty, with 'dry leaves against blue'.
The name 'honesty' may refer to the translucence of
the round seed pods, which turn a silvery-white colour in the autumn. They then
resemble silver coins, and in Dutch this plant is called the judaspenning,
'coin of Judas'. This is a reference to the apostle Judas, who betrayed Christ
for 30 pieces of silver. He is said to have thrown the coins to the ground when
he hanged himself. Where they landed, the honesty plant later grew. This is one
of the first still lifes painted by Van Gogh.
আলু খাওয়া
ভিনসেন্ট
ভ্যান গগ (১৮৫৩ - ১৮৯০), নুনেন, এপ্রিল-মে ১৮৮৫
তেল রং, ক্যানভাস, ৮২ সেমি × ১১৪ সেমি
ক্রেডিট (উল্লেখ করা বাধ্যতামূলক):
ভ্যান গগ মিউজিয়াম, আমস্টারডাম (ভিনসেন্ট ভ্যান গগ ফাউন্ডেশন)
ভ্যান
গগ “আলু খাওয়া
লোকেরা” চিত্রকর্মটিকে একটি
প্রদর্শনযোগ্য শিল্পকর্ম হিসেবে দেখেছিলেন। তিনি ইচ্ছাকৃতভাবে একটি জটিল বিন্যাস
বেছে নিয়েছিলেন, যাতে তিনি প্রমাণ করতে পারেন যে তিনি একজন দক্ষ মানব অবয়ব
চিত্রশিল্পী হওয়ার পথে রয়েছেন। চিত্রকর্মটিতে গ্রাম্য জীবনের কঠোর বাস্তবতা
ফুটিয়ে তোলার জন্য, তিনি কৃষকদের মুখাবয়বকে খসখসে এবং তাদের হাতগুলোকে হাড়সার ও
কর্মঠ হিসেবে এঁকেছিলেন। তিনি এভাবেই বোঝাতে চেয়েছিলেন যে, ‘এই
হাতগুলোই মাটিকে চষে ফেলেছে, আর এখন এই হাতগুলোই খাবার মুখে তুলছে ... তারা এভাবেই
সৎভাবে তাদের খাদ্য উপার্জন করেছে।’
তিনি
পাঁচটি চরিত্রকে পৃথিবীর মাটির রঙের মতো করে এঁকেছিলেন—
‘একটি
আসল ধুলোমাখা আলুর রঙের মতো, অবশ্যই খোসাসহ’।
চিত্রকর্মের বার্তাটিই তাঁর কাছে ছিল সবচেয়ে গুরুত্বপূর্ণ, সঠিক শারীরবিজ্ঞান বা
প্রযুক্তিগত নিখুঁততা নয়। তিনি নিজের কাজে অত্যন্ত সন্তুষ্ট ছিলেন, কিন্তু
চিত্রকর্মটি প্রচুর সমালোচনার মুখে পড়ে, কারণ এর রঙ ছিল অত্যন্ত অন্ধকারাচ্ছন্ন
এবং চরিত্রগুলোর আকৃতিতে অনেক ভুল ছিল।
তবে আজ, “আলু খাওয়া লোকেরা” ভ্যান গগের অন্যতম বিখ্যাত চিত্রকর্ম হিসেবে স্বীকৃত।
The
Potato Eaters
Vincent
van Gogh (1853 - 1890), Nuenen,
April-May 1885
oil on canvas, 82 cm x 114 cm
Credits (obliged to state): Van Gogh Museum, Amsterdam
(Vincent van Gogh Foundation)
Van Gogh saw the Potato Eaters as a showpiece, for
which he deliberately chose a difficult composition to prove he was on his way
to becoming a good figure painter. The painting had to depict the harsh reality
of country life, so he gave the peasants coarse faces and bony, working hands.
He wanted to show in this way that they ‘have tilled the earth themselves with
these hands they are putting in the dish ... that they have thus honestly
earned their food’.
He painted the five figures in earth colours –
‘something like the colour of a really dusty potato, unpeeled of course’. The
message of the painting was more important to Van Gogh than correct anatomy or
technical perfection. He was very pleased with the result: yet his painting
drew considerable criticism because its colours were so dark and the figures
full of mistakes. Nowadays, the Potato Eaters is one of Van Gogh’s most famous
works.
বেডরুম
ভিনসেন্ট
ভ্যান গগ (১৮৫৩ - ১৮৯০), আরল, অক্টোবর ১৮৮৮
তেল
রং, ক্যানভাস, ৭২.৪ সেমি × ৯১.৩ সেমি
ক্রেডিট
(উল্লেখ করা বাধ্যতামূলক): ভ্যান গগ মিউজিয়াম,
আমস্টারডাম (ভিনসেন্ট ভ্যান গগ ফাউন্ডেশন)
আরল
শহরে থাকাকালীন ভ্যান গগ তার পীত ঘর চিত্রিত করেছিলেন। তিনি নিজেরই তৈরি এই
ঘরটি সাজান, সাধারণ আসবাবপত্র দিয়ে এবং নিজের আঁকা ছবি দেয়ালে ঝুলিয়ে। উজ্জ্বল
রঙগুলো সম্পূর্ণ ‘বিশ্রাম’
বা ‘ঘুম’
প্রকাশ করার জন্য ছিল। গবেষণা দেখিয়েছে যে, এই চিত্রকর্মে যে রঙের বিপরীততা দেখা
যায়, তা মূলত বছরগুলোর মধ্যে রঙের পরিবর্তনের ফলে হয়েছে। যেমন, দেয়াল এবং দরজা
আসলে originally নীল নয়, বরং বেগুনি ছিল।
পেছনের
দেয়ালের অদ্ভুত কোণটি, যেটি ভ্যান গগের ভুল নয়, আসলেই বাঁকানো ছিল। ছবির মধ্যে
দৃশ্যমান পারস্পরিক দূরত্বের নিয়মগুলি সঠিকভাবে প্রয়োগ করা হয়নি, তবে এটি ছিল
একটি সচেতন পছন্দ। ভিনসেন্ট থিওকে একটি চিঠিতে বলেছিলেন যে, তিনি ইচ্ছাকৃতভাবে ‘অভ্যন্তরীণ
স্থান সমতল’
করেছেন এবং ছায়াগুলি বাদ দিয়ে ছবিটি এমনভাবে আঁকতে চেয়েছিলেন যাতে এটি একটি জাপানি
প্রিন্টের মতো দেখতে হয়। ভ্যান গগ এই চিত্রকর্মটি নিয়ে খুব খুশি ছিলেন: ‘যখন
আমি আমার ক্যানভাসগুলি আবার দেখলাম আমার অসুস্থতার পর, তখন আমার কাছে সবচেয়ে ভাল
মনে হয়েছিল বেডরুমটি।’
The
Bedroom
Vincent van Gogh (1853 - 1890), Arles, October 1888
oil on canvas, 72.4 cm x 91.3 cm
Credits (obliged to state): Van Gogh Museum, Amsterdam
(Vincent van Gogh Foundation)
While he was in Arles, Van Gogh made this painting of
his bedroom in the Yellow House. He prepared the room himself with simple
furniture and with his own work on the wall. The bright colours were meant to
express absolute ‘repose’ or ‘sleep’. Research shows that the strongly
contrasting colours we see in the work today are the result of discolouration
over the years. The walls and doors, for instance, were originally purple
rather than blue. The apparently odd angle of the rear wall, meanwhile, is not
a mistake on Van Gogh’s part – the corner really was skewed. The rules of
perspective seem not to have been accurately applied throughout the painting,
but this was a deliberate choice. Vincent told Theo in a letter that he had
deliberately ‘flattened’ the interior and left out the shadows so that his
picture would resemble a Japanese print. Van Gogh was very pleased with the
painting: ‘When I saw my canvases again after my illness, what seemed to me the
best was the bedroom.’
জুতো
ভিনসেন্ট
ভ্যান গগ (১৮৫৩ - ১৮৯০), প্যারিস, সেপ্টেম্বর-নভেম্বর ১৮৮৬
তেল
রং, ক্যানভাস, ৩৮.১ সেমি × ৪৫.৩ সেমি
ক্রেডিট
(উল্লেখ করা বাধ্যতামূলক): ভ্যান গগ মিউজিয়াম,
আমস্টারডাম (ভিনসেন্ট ভ্যান গগ ফাউন্ডেশন)
ধূলি-ধূসর
ও পুরনো জুতো আঁকা ছিল একটি অস্বাভাবিক বিষয়। প্যারিসে ভ্যান গগের এক পরিচিত
ব্যক্তি বর্ণনা করেছিলেন, কিভাবে তিনি একটি ফ্লি মার্কেটে পুরনো কাজের জুতো
কিনেছিলেন। তারপর তিনি সেগুলোর মধ্যে দিয়ে কাদাতে হাঁটেন, যতক্ষণ না সেগুলো ময়লা
হয়ে যায়। কেবল তখনই তিনি অনুভব করেছিলেন যে, এগুলো আঁকার জন্য যথেষ্ট আকর্ষণীয়।
ভ্যান গগ এই বিষয় নিয়ে বেশ কিছু স্টিল লাইফ (মৃত প্রকৃতি) চিত্রকর্ম তৈরি
করেছিলেন।
তিনি
‘জুতো’
চিত্রটি একটি অন্য ছবি (থিও ভাইয়ের অ্যাপার্টমেন্টের একটি দৃশ্য) এর উপর আঁকেন।
ভ্যান গগ অনেক সময় এক ক্যানভাস একাধিক বার ব্যবহার করতেন। এটি ছিল অর্থ সাশ্রয়ের
একটি উপায়।
Shoes
Vincent van Gogh (1853 - 1890), Paris, September-November 1886
oil on canvas, 38.1 cm x 45.3 cm
Credits (obliged to state): Van Gogh Museum, Amsterdam
(Vincent van Gogh Foundation)
Worn-out shoes were an unusual choice of subject for a
painting. An acquaintance of Van Gogh's in Paris described how he bought old
work shoes at a flea market. Then he walked through the mud in them until they
were filthy. Only then did he feel they were interesting enough to paint. Van
Gogh made a number of still lifes of this subject.
He painted Shoes over another picture: a view from his
brother Theo's apartment. Van Gogh used the same canvas more than once on other
occasions too. It was a way of saving money.
..............................................................................................................................
ভ্যান গগের জীবনবৃত্তান্ত:
ভিনসেন্ট উইলেম ভ্যান গগ (১৮৫৩–১৮৯০) ছিলেন একটি বিখ্যাত ডাচ চিত্রশিল্পী, যিনি আধুনিক শিল্পকলা ইতিহাসে অন্যতম গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব হিসেবে পরিচিত। তিনি খুব কম সময়ে, মাত্র দশ বছর ধরে, প্রায় ২১০০ ছবি আঁকেন, যার মধ্যে ৮০০টি ছিল পেইন্টিং এবং বাকি ছিল ড্রয়িং। তাঁর শৈল্পিক জীবন ছিল কষ্টকর, মানসিক অবস্থা এবং অর্থনৈতিক দুরাবস্থার কারণে তিনি অনেক সমস্যার সম্মুখীন হন। তার বিখ্যাত কাজগুলোর মধ্যে "স্টারি নাইট", "সানফ্লাওয়ারস" এবং "সেলফ-পোর্ট্রেট" অন্তর্ভুক্ত।
ভ্যান গগের চিত্রকলা ছিল অত্যন্ত আবেগপ্রবণ এবং তার অপ্রচলিত রঙের ব্যবহার এবং স্পষ্ট ব্রাশস্ট্রোকের জন্য পরিচিত। যদিও তিনি জীবনে কোনও বড় পরিচিতি পাননি, তাঁর মৃত্যুর পর তাঁর কাজ বিশ্বব্যাপী শিল্পপ্রেমীদের কাছে অত্যন্ত মূল্যবান হয়ে ওঠে।
Vincent van Gogh's Biography:
Vincent Willem van Gogh (1853–1890) was a famous Dutch painter, considered one of the most important figures in the history of modern art. In just a decade, he created nearly 2,100 artworks, including 800 paintings and 1,300 drawings. His artistic life was filled with struggle, facing mental health challenges and financial difficulties. Some of his most famous works include "Starry Night," "Sunflowers," and "Self-Portrait."
Van Gogh's paintings were highly emotional, known for their unconventional use of colors and bold brushstrokes. Although he gained little recognition during his lifetime, after his death, his works became highly valued worldwide among art lovers.